প্রথম এটিপি কাপের শিরোপা জোকোভিচদের

প্রথম এটিপি কাপের শিরোপা জোকোভিচদের

আন্তর্জাতিক টেনিসের নতুন শিরোপা জিতে নিলেন সার্বিয়া। জোকোভিচের কৃতিত্বে এটিপি কাপের প্রথম সংস্করণের মালিক এখন সার্বিয়া।

টেনিসকে আকর্ষণীয় করার লক্ষ্য অনেক দিন ধরেই পেশাদার টেনিস খেলোয়াড়দের সংগঠন এটিপির। গ্র্যান্ড স্লাম, এটিপি ৫০০ টুর্নামেন্ট দিয়ে মন জয় করলেও কিছু একটা যেন বাদ পরেই যাচ্ছিল। খেলোয়াড়দের ব্যক্তিগত ইভেন্ট থাকলেও একটা আন্তর্জাতিক টুর্নামেন্টের অভাব অনেক দিনের। ইন্টারন্যাশনাল টেনিস ফেডারেশনের অধীনে ডেভিস কাপের জনপ্রিয়তা তুঙ্গে। টেনিসের অতি পুরোনো এ প্রতিযোগিতার বিপরীতে নতুন কিছু দাঁড় করাতে এটিপি নিজেদের নামেই শুরু করেছে আন্তর্জাতিক টুর্নামেন্ট। সে টুর্নামেন্টের শিরোপা জিতেছে নোভাক জোকোভিচের সার্বিয়া।

মোট ২৪ দেশকে ৬টি গ্রুপে ভাগ করে শুরু হয়েছিল এটিপি কাপ। টুর্নামেন্টের শিরোপার প্রভাব পরবে নিজেদের র‍্যাঙ্কিংয়ে। কিন্তু নানাবিধ কারণে প্রথম থেকেই এ টুর্নামেন্টের বিপক্ষে থাকা রজার ফেদেরার। তাই টুর্নামেন্টে অংশ না নিয়ে এখনো ছুটি কাটাচ্ছেন তিনি। ফেদেরারের অনুপস্থিতিতে দলও পাঠায়নি সুইজারল্যান্ডও। যে কারণে অলিখিতভাবে শিরোপার লড়াই যেন আটকে গিয়েছিল স্পেনের নাদাল আর সার্বিয়ার জোকোভিচের মধ্যে। সমর্থকদের আশা পূরণ করতে বিন্দুমাত্র বাকি রাখেননি দুজন। দুজনই নিজ নিজ দল নিয়ে উঠে এসেছিলেন ফাইনালে।

স্পেন-সার্বিয়া ম্যাচে কিছুটা এগিয়ে ছিল স্পেন। একেই তো কিছুদিন আগে ডেভিস কাপ জেতার তরতাজা স্মৃতি, তার সঙ্গে তরুণ রক্ত। কিন্তু সার্বিয়ার হয়ে দেয়াল হয়ে দাঁড়িয়েছেন নোভাক জোকোভিচ একাই। প্রথম ম্যাচে রবার্তো আগুত কোনো সুযোগই দেননি দুসান লাজোভিচকে। ৭-৫, ৬-১ গেমে সরাসরি সেটে জিতে নিয়ে এগিয়ে যায় স্পেন। কিন্তু এরপরই শুরু হয় জোকোভিচ শো। দ্বিতীয় ম্যাচে নাদালকে পাত্তাই দেননি জোকোভিচ। সরাসরি সেটে পরাজিত হতে হয় নাদালকে। হার্ড কোর্টে নাদাল যে জোকোভিচের সামনে কিছুই না, তার প্রমাণ আবারও পাওয়া গেল। এই নিয়ে হার্ড কোর্টে টানা ৯ ম্যাচে জয় পেলেন জোকোভিচ। শেষ যেবার হার্ড কোর্টে নাদাল জোকোভিচের বিপক্ষে সেট জিতেছিলেন তখন সালটা ছিল ২০১৩!

ডাবলস ম্যাচে ফেরার সুযোগ ছিল। কিন্তু সেখানে ম্যাচের আগে নাম প্রত্যাহার করে নেন নাদাল। চোট ও ক্লান্তিতে জর্জরিত স্পেনকে সহজেই হারিয়ে শিরোপা জিতে নেয় সার্বিয়া। স্পেনের পাবলো ক্যারেনো বুস্তা ও ফেলিশিয়ানো লোপেজ জুটিকে ৬-৩, ৬-৪ গেমে সরাসরি সেটে হারিয়ে দেন জোকোভিচ-ট্রিকোরি জুটি। সেই সঙ্গে এটিপি কাপের প্রথম সংস্করণের শিরোপা জিতে নিল সার্বিয়া।

Related Post
You have to login first to comment this post or sign up.
NO COMMENT YET.