ভবিষ্যদ্বাণী কতটুকু মিলল?

২০২০ শুধু নতুন একটা বছর নয়, নতুন দশকেরও শুরু। বছরটা নিয়ে অনেকেই ভবিষ্যদ্বাণী করেছেন বিভিন্ন সময়ে। তাঁদের মধ্যে মার্কিন উদ্ভাবক রে কুর্জওয়েইল অন্যতম। মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসও এই তালিকায় আছেন। ২০২০ সালটা যখন চলেই এল, চলুন দেখা যাক, ভবিষ্যদ্রষ্টার অনুমানের সঙ্গে বাস্তবতার কতটা মিল রয়েছে।

কেমন যাবে তথ্যপ্রযুক্তির ২০২০?

লক্ষ্য যদি মহাকাশ হয় এবং কাঁড়ি কাঁড়ি অলস টাকা থাকে, তবে ২০২০ সালটা আপনার লক্ষ্যপূরণের বছর হতে পারে। অবশ্য মহাকাশযাত্রায় অনীহা থাকলেও বছরটা আপনার হতে পারে। কেমন যেন জ্যোতিষীদের ভাষায় লেখা এগোচ্ছে। অবশ্য ভবিষ্যদ্বাণী তো জ্যোতিষীদেরই কাজ। কথা না বাড়িয়ে চলুন দেখে নেওয়া যাক, ২০২০ সালের ঝুলিতে তথ্যপ্রযুক্তি খাতের জন্য গুরুত্বপূর্ণ কী কী থাকতে পারে।

‘২০২০’ সালকে সংক্ষেপে ‘২০’ লেখার বিপদ

নতুন বছর ২০২০ সাল শুরু হয়ে গেছে। নতুন বছরের শুরু থেকেই ২০২০ সাল লেখা নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে একটি সতর্কবার্তা ছড়িয়ে পড়েছে। ওই বার্তায় কোনো ডকুমেন্ট বা কাগজপত্রে সই করার সময় ২০২০-কে সংক্ষেপে ২০ লিখতে নিষেধ করা হচ্ছে।

হামলার আশঙ্কায় মার্কিন শহরে শহরে সতর্কাবস্থা

ইরানের জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার জের ধরে কী হতে যাচ্ছে, তা নিয়ে উৎকণ্ঠিত আমেরিকার সাধারণ জনগণও। প্রতিশোধ নিতে গিয়ে ইরান কী করবে, এ নিয়ে আইন প্রয়োগকারী কর্মকর্তাদের মধ্যে উদ্বেগ দেখা যাচ্ছে। ৩ জানুয়ারি রাত থেকেই আমেরিকার বড় বড় নগরে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়। অনেক নগরে অতিরিক্ত নিরাপত্তাকর্মীদের উপস্থিতি দৃশ্যমান হয়ে ওঠে।
 

অন্ধকারে ঘুম ভেঙে দেখেন তিনি একলা

ফ্লাইটেই ঘুমিয়ে পড়েছিলেন তিনি। ঘুম যখন ভাঙল, নিজেকে আবিষ্কার করলেন এয়ার কানাডা বিমানের ভেতর। মাঝরাতে, একাকী অন্ধকারে। ঠিক এমনটাই ঘটেছে কানাডার টিফানি অ্যাডামসের বেলায়।

দুশ্চিন্তা থেকে মুক্তির উপায়

এমন মানুষ পাওয়া খুবই কঠিন, যার কোনো দুশ্চিন্তা নেই। তবে, অতিরিক্ত দুশ্চিন্তা এতই ভয়াবহ যে, এটি মানুষের উচ্চ রক্তচাপ তৈরি থেকে শুরু করে স্ট্রোকের মতো জীবনসংহারী ঘটনার অন্যতম কারণ হয়ে উঠতে পারে।

জমে থাকা বরফের দিন

গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য পৃথিবী জুড়ে ক্রমশ আবহাওয়ার বদল চলছে। আপাতদৃষ্টিতে গত পাঁচ বছরের বিশ্লেষণেই দেখা যায় পরিবেশের অনেক তারতম্য হচ্ছে। আমেরিকায় জানুয়ারি মাসের শুরুতে অন্তত দুটো তুষার ঝড় হয়ে যেত। সে তুলনায় এ বছর অনেক ভালো। হঠাৎ করেই পুরোনো এক তুষার ঝড়ের ঘটনা মনে হলো।

আরও শীত আসছে, বৃষ্টিতে বীজতলার ক্ষতি

দেশের বিভিন্ন স্থানে আবারও তাপমাত্রা কমতে শুরু করেছে। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় শৈত্যপ্রবাহ বইছে। আজ সোমবারের মধ্যে রংপুর ও রাজশাহী বিভাগের বেশির ভাগ এলাকায় এবং চুয়াডাঙ্গা ও যশোরে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে দেশের বিভিন্ন এলাকায় থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। কুয়াশা, শীত ও বৃষ্টির কারণে মাঠে থাকা বোরো ধানের বীজতলা, সবজি, সরিষা ও গমের অপরিণত চারা নষ্ট হয়ে যাচ্ছে।

ঝাঁপ দিই আকাশে

বাংলাদেশি তরুণ রাজেন্দ্র সরকার থাকেন যুক্তরাষ্ট্রের ডালাসে। বিশ্বখ্যাত প্রযুক্তিপ্রতিষ্ঠান এরিকসনের গবেষণা ও উন্নয়ন বিভাগের জ্যেষ্ঠ প্রকৌশলী। শখের বশে শুরু করেছিলেন স্কাইডাইভিং। আকাশে ঝাঁপিয়ে পড়া এখন তাঁর কাছে স্রেফ শখ নয়, একটি খেলা। লাইসেন্সধারী স্কাইডাইভার হিসেবে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে পেয়েছেন একাধিক পুরস্কারও। তাঁকে নিয়েই এবারের রচনা।

চারটি দূতাবাসে হামলার পরিকল্পনা ছিল ইরানের: ট্রাম্প

ইরান চারটি মার্কিন দূতাবাসে হামলার পরিকল্পনা করেছিল বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প। ইরানের এই পরিকল্পনাকে কেন্দ্র করে কাশেম সোলাইমানি হত্যার ঘটনা ঘটেছে বলেও তিনি দাবি করেন। এদিকে ইরানের নির্মাণসামগ্রী, উৎপাদিত পণ্য ও খনিজ শিল্পের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।